Discover Tripura Articles

19 Apr 2020

ডিজে শব্দে নিষ্ক্রিয় শব্দবাজিতেও

Manas Biswas
news Image

January 30, 2020: ফ্লেক্সিবল শব্দের অর্থ যদি নমনীয় হয়, তবে এই মুহূর্তে, এ বঙ্গে তার সবচেয়ে বড় ব্র্যান্ড অ্যাম্বাসেডর হতে পারেন, আইনের রক্ষকরাই। কোথায় কতটা সক্রিয় হতে হবে, কোথায় কতটা নিষ্ক্রিয়--- তা তাঁদের কাছে রীতিমতো শিক্ষণীয়। বিশেষত, শিক্ষার দেবী মা সরস্বতীর পুজো উপলক্ষ্যে, বছর শুরুর এই শিক্ষার মরসুমে তো বটেই। আদালতের রায় শিরোধার্য। কিন্তু শিরে ধারণ করেই, কার্যত দায় শেষ। শেখাচ্ছে, বাংলার বেশিরভাগ থানা। ফলে সরস্বতীপুজো উপলক্ষ্যে, পথের অটো-টোটো আটকে, চাঁদা (পড়ুন তোলা) তোলার ট্রেনিং-এর জন্য, এমন স্বতঃপ্রণোদিত প্রশিক্ষণের উপলক্ষ্যটা, হাতেকলমে কাজে লাগাচ্ছে, আমার আপনার পাড়ার ছেলেপুলেরা। এরাই হয়তো কয়েকবছর পর, কালীপুজোয়, বড় রাস্তায় পৌঁছবে। টোটোর বদলে, লরি আটকাবে। বাজেট ফুলফিল করতে, ড্রাইভারকে ধমকে-চমকে, ১০০ থেকে একহাজার নেবে। হইহই করে মা কালীর পুজো হবে। ক্যায়া বাত।

না, আপাতত সরস্বতী পুজোতেই থাকি। বাগদেবীকে বারোয়ারি করে তোলার রেওয়াজটা, কিন্ত মোটেই নতুন নয়. নতুন যেটা, তা হল, পথ আটকে চাঁদা তোলা। তারপর, নমোনমো করে পুজো। আর অনিবার্য ডিজে বক্স। বুকের ধুকপুকুনি শুরু হয়, মোটামুটি সকাল আটটা থেকে। চলে মধ্যরাত পর্যন্ত। কে জানে, কোন বইতে কলির বীনাপানির অর্ঘ্যে, ডিজে বক্স নামক ‘বেআইনি’ শ্বদযন্ত্রটির অ্যাডিশন ঘটল। নিরপরাধ, নিরুপদ্রব, শান্তিকামী তথাকথিত ভদ্রলোকের বছরভরের উৎপাতের শুরু হয়, এই সরস্বতীপুজো থেকেই। যা চলে নিদেনপক্ষে তিনদিন। তাদের কে বোঝায়, এটা বেআইনি। বোঝাতে গেলে, তাঁদের অভিভাবকদের কাছেই শুনতে হয়, ‘ছেলেপুলেরা একটা দিন একটু আনন্দ করবে না!’ তা সেই অভিভাবকদেরকেই বা কে বোঝাবে, ‘কটু আনন্দ’ আর বেআইনি ফূর্তি এক জিনিস নয়. দেবীর পুজোর সঙ্গেও এর কোনও সম্পর্ক নেই. আর বোঝাতে পারেন যাঁরা, তাঁদের কাছে হয়তো আরও বড় কোনও কর্তব্য আছে. যে অছিলায়, তাঁরা সংবাদমাধ্যমের সামনে নির্বিকার ভাবে বলতে পারেন, অভিযোগ পেলে খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়া হবে। যেন অভিযোগ না এলে, আইনে, আদালতের নির্দেশ পালনের কোনও সংস্থান নেই।

মোদ্দা কথা, কে আর ভোটারদের চটাতে চায়। এরাই তো ভবিষ্যতের ভোটার। আর এদের অভিভাবকেরা বর্তমানের। তাঁদের ‘একটু আনন্দে’ আস্কারা না-দিলে যে ভোট-টোট থাকে না। কে জানে, হয়তো এই কারণেই, তাদের রাজনৈতিক প্রভুদের অদৃশ্য নির্দেশ থাকে, যাতে দুষ্টু ছেলেরা একটু আনন্দ করতে পারে। তা সে যতই বেআইনি হোক না কেন। সেই ‘আনন্দ’ যতই অসহায় বৃদ্ধ আর শিশুদের নিরানন্দের কারণ হোক না কেন।

এবছরও সরস্বতী পুজোর ছুতোয়, সেই একই বেআইনি ফূর্তি আর অনাচার চলল, যথারীতি। সৌজন্যে, নমনীয় আইনরক্ষক। অভিযোগ পেলেন কি? কে জানে? বাড়িতে হামলা, রাস্তায় হেনস্থার ভয় জয় করে, কজনই বা অভিযোগ করতে যান? সাংবাদিকতা করার অভিজ্ঞতায়, এ ধরনের খবর যত পাই, সেটা হিমশৈলের চূড়া তো দূর অস্ত, কণাও নয়। নিশ্চিতভাবে বলতে পারি।

*** End of Article ***
Advertise with us
discovertripura.com

DiscoverTRIPURA.com


Address

'MANJU ALOY'
Prabhat Chandra Roy Sarani,
Krishnanagar,
Agartala,
Tripura West, PIN-799001

Contacts
Email:
(for web matters)
webupdate.sd@gmail.com
(for official purposes)
discovertripura35@gmail.com
Editor-in-Chief:
Suman Debroy
☎ +91 9862212517
sumanphotoagt@gmail.com
Assistant Editor:
Chandan Ganguli
☎ +91 8794003093
tripuraexpress06@gmail.com